গণতন্ত্র নিয়ে উক্তি

আশাকরছি আপনাদের অনেক ভালো লাগবে। আর ভালো লাগলে আপনার শেয়ার করুন আপনার কাছের মানুষের সাথে। আমাদের সাথে থাকার জন্য আন্তরিক ভাবে ধন্যবাদ আপনাকে। চলুন শুরু করি।

গণতন্ত্র নিয়ে বানী

গণতন্ত্র নিয়ে উক্তি

একটি সুস্থ গণতন্ত্রের জন্য প্রয়োজন একটি শালীন সমাজ; এর জন্য আমাদের সম্মানিত, উদার, সহনশীল এবং শ্রদ্ধাশীল হওয়া আবশ্যক।-চার্লস ডব্লিউ. পিকেরিং

 

একটি সুপরিকল্পিত অর্থনীতিতে কমিউনিজম বা মার্কসবাদ নেই, কিন্তু প্রতিনিধিত্বশীল গণতন্ত্র এবং সামাজিক ন্যায়বিচার আছে।-ফিদের কাস্ত্রে।

 

গণতন্ত্র হল সেই তত্ত্ব যা সাধারণ মানুষ জানে তারা কি চায়, এবং এটি ভাল এবং অবশ্যই সহজলভ্য নয়৷- এইচ এল মেনকেন।

 

গণতন্ত্রকে উন্মুক্ত সমাজের মাধ্যমে গড়ে তুলতে হবে যা তথ্য আদান -প্রদান করে। যখন তথ্য থাকে, তখন জ্ঞান থাকে। যখন বিতর্ক হয়, সমাধান আছে। যখন ক্ষমতার ভাগ নেই, আইনের শাসন নেই, জবাবদিহিতা নেই, তখন অপব্যবহার, দুর্নীতি, পরাধীনতা এবং ক্ষোভ রয়েছে।-আতিফতে জাহজগা

 

আমরা এই দেশে গণতন্ত্রকে মেনে নিয়ে থাকতে পারি, অথবা আমরা কয়েকজনের হাতে প্রচুর সম্পদ কেন্দ্রীভূত করতে পারি, কিন্তু আমাদের কাছে উভয়ই থাকতে পারে না।-লুইস. ডি. ব্র্যান্ডিস।

 

গণতন্ত্রের সমস্ত খারাপ দিক বা অসুস্থতা দূর করার একমাত্র উপায় হলো গণতন্ত্রের চর্চা আরো জোরদার করা।-আল স্মিথ।

 

গণতন্ত্রকে বজায় রাখে সাংবাদিকতা। এটি প্রগতিশীল সামাজিক পরিবর্তনের শক্তি।-অ্যান্ড্রু ভ্যাকস্।

 

একটি মহান গণতন্ত্র অবশ্যই প্রগতিশীল হতে হবে অথবা শীঘ্রই এটি একটি মহান গণতন্ত্র হতে বন্ধ হয়ে যাবে।- থিওডর রুজভেল্ট।

 

ইতিহাসের পাঠ স্পষ্ট: গণতন্ত্র সবসময়ই শেষ পর্যন্ত জয়ী হয়।-মার্জোরি কেলি।

 

এটা আমার নীতি যে সংখ্যাগরিষ্ঠের ইচ্ছা সর্বদা বিজয়ী হওয়া উচিত। —থমাস জেফারসন।

 

আমি গণতন্ত্রকে এমন কিছু হিসাবে বুঝি যা দুর্বলকে শক্তিশালী হিসাবে একই সুযোগ দেয়।-মোহনদাস করমচাঁদ গান্ধী।

 

গণতন্ত্রের প্রাথমিক নীতি হল ব্যক্তির মূল্য এবং মর্যাদা।- এডওয়ার্ড বেলামি।

 

গণতন্ত্রে ধনীদের তুলনায় দরিদ্রদের ক্ষমতা বেশি থাকবে, কারণ তাদের মধ্যে অনেক বেশি আছে, সংখ্যাগরিষ্ঠের ইচ্ছা সর্বোচ্চ।-এরিস্টটল।

 

গণতন্ত্র সফল হতে পারে না যতক্ষণ না যারা তাদের পছন্দ প্রকাশ করে তারা বুদ্ধিমানের সাথে নির্বাচন করার জন্য প্রস্তুত হয়। তাই গণতন্ত্রের প্রকৃত সুরক্ষা হল শিক্ষা।- ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট।

 

স্বৈরশাসককে ক্ষমতাচ্যুত করার বা গণতন্ত্র গঠনের কোনো সূত্র আমার কাছে নেই। আমি শুধু আপনার সম্পর্কে ভুলে যাওয়া এবং আপনার মানুষের কথা ভাবতে পারি। এটা সবসময় মানুষ যারা জিনিস ঘটায়।-কোরাজন অ্যাকুইনো।

 

আসুন আমরা কখনই ভুলে যাই না যে সরকার নিজেরাই এবং আমাদের উপর ভিনদেশী শক্তি নয়। আমাদের গণতন্ত্রের চূড়ান্ত শাসকরা রাষ্ট্রপতি এবং সিনেটর এবং কংগ্রেসম্যান এবং সরকারী কর্মকর্তা নন, কিন্তু এদেশের ভোটার।- ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট।

 

গণতন্ত্রই একমাত্র ব্যবস্থা যা ভারসাম্য বা ভারসাম্যের মানবতাবাদী ভিত্তিকে প্রতিফলিত করতে সক্ষম। এর রহস্যের চাবিকাঠি হল নাগরিকের সম্পৃক্ততা।- জন রালস্টন শৌল।

 

আমি যেমন দাস হব না, তেমনি আমিও কর্তা হব না। এটি আমার গণতন্ত্রের ধারণা প্রকাশ করে।-আব্রাহাম লিঙ্কন।

 

সবাই এখন গণতন্ত্রের কথা বলছে বলে মনে হচ্ছে। আমি এটা বুঝতে পারছি না। আমি এটা মনে করি, গণতন্ত্র একটি রবিবারের পোশাকের মত নয় যা শুধুমাত্র প্যারেডের জন্য বের করে আনা হয়। এটি এমন একটি জীবন যা একজন শালীন মানুষ পরিচালনা করে, এটি বেঁচে থাকার এবং মরার জন্য।- ডাল্টন ট্রাম্বো।

 

যদি আমরা সাধারণ মানুষের সাধারণ জ্ঞানের উপর আস্থা রাখি এবং ‘কারও প্রতি বিদ্বেষ এবং সকলের জন্য দাতব্যতা’ নিয়ে রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক গণতন্ত্রকে একটি বাস্তব বাস্তবতায় পরিণত করার মহান অভিযানে এগিয়ে যাই, তাহলে আমরা ব্যর্থ হব না।- হেনরি এ ওয়ালেস।

 

আলোচনা এবং বিতর্কের মাধ্যমে আপনি আমাদের গণতন্ত্রের আত্মাকে আলোড়িত করেন।- জেসি জ্যাকসন।

 

আমাদের গণতন্ত্রে সবচেয়ে শক্তিশালী শব্দ হল ‘আমরা’ শব্দটি। আমরা জনগণ। আমরা উত্তীর্ণ হবই. হ্যাঁ আমরা পারি.- বারাক ওবামা।

 

উপরে আপনাদের জন্য কিছু জনপ্রিয় গণতন্ত্র নিয়ে উক্তি শেয়ার করলাম। সামনে অন্য কোনো বিষয়ে উক্তি শেয়ার করবো। সে পর্যন্ত ভালো থাকুন। ধন্যবাদ

Bangla Quote