কস্ট নিয়ে উক্তি - বাংলা বানী

কস্ট নিয়ে উক্তি – বাংলা বানী

*প্রতিদিন কিছু ইচ্ছেকে পুড়িয়ে মারি , প্রতিদিন কিছু ইচ্ছেকে পাঠাই , নির্বাসনে ভালবাসা কি ভীষণ , প্রতারক হৃদয় ভেঙেছে যার সেই জানে !! – জয় গোস্বামী ।
*অধিকার ছাড়িয়া দিয়া অধিকার , রাখিতে যাইবার মত , এমন বিড়ম্বনা আর না ! – রবীন্দ্রনাথ ঠাকুর ।
*ছবি আমার বুকে বেধে পাগল হয়ে , কেঁদে কেঁদে ফিরবে মরু কানন , গিরি সাগর আকাশ বাতাশ চিরি , সেদিন আমায় খুজবে বুঝবে সেদিন বুঝবে। – কাজী নজরুল ইসলাম ।
*যেদিন আমি হারিয়ে যাব, বুঝবে সেদিন বুঝবে অস্তপারের , সন্ধ্যাতারায় আমার খবর , পুঁছবে বুঝবে সেদিন বুঝবে। – কাজী নজরুল ইসলাম ।
*দুরত্ব জানে শুধু ১দিন খুব , বেশি নিকটে ছিলাম ! – রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ ।
*চলে যাওয়া মানে প্রস্থান নয়- বিচ্ছেদ নয় চলে যাওয়া মানে , নয় বন্ধন ছিন্ন-করা আর্দ্র রজনী , চলে গেলে আমারও অধিক কিছু , থেকে যাবে আমার না-থাকা জুড়ে ! – রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ ।
*পাখিকে জিজ্ঞেস করো নিরিবিলি, পক্ষপাতহীন পাখি বিস্তারিত সংবাদ , জানাবে কী কী ব্যথা এবং আর্দ্রতা , রেখেছে দখল করে আশৈশব আমার একালা, আমি কতো একা, কতোখানি ক্ষত, আর ক্ষতি নিয়ে বেদনার , অনুকূলে প্রবাহিত আমার লাইফ !! – হেলাল হাফিজ !!
*নরম কাঁদা একবার পুড়ে যদি ইট হয়ে যায়, তারপর যতই পানি ঢালা হোক না কেন, তা আর গলে না বরং শক্তিশালী হয়। , মানুষের মনও একই রকম, একবার কষ্ট পেলে এরপর শত , আবেগেও তার কোন পরিবর্তন হয় না। – টার্মস টমাস ।
* আর কে দেবে আমি ছাড়া আসল শোভন কষ্ট, কার পুড়েছে জন্ম থেকে কপাল, এমন আমার মত ক’জনের , আর সব হয়েছে নষ্ট, আর কে , দেবে আমার মতো হৃষ্টপুষ্ট কষ্ট ! – হেলাল হাফিজ ।
*ঘরের কষ্ট পরেরর কষ্ট পাখি , এবং পাতার কষ্ট দাড়ির কষ্ট , চোখের বুকের নখের কষ্ট, ১টি মানুষ খুব নীরবে নষ্ট , হবার কষ্ট আছে কষ্ট নেবে কষ্ট ।। – হেলাল হাফিজ !!
*লাল কষ্ট নীল কষ্ট কাঁচা হলুদ রঙের কষ্ট , পাথর চাপা সবুজ ঘাসের সাদা কষ্ট, আলোর মাঝে কালোর কষ্ট , ‘মালটি-কালার’ কষ্ট , আছে কষ্ট নেবে কষ্ট । – হেলাল হাফিজ ।।
*কষ্ট নেবে কষ্ট হরেক রকম কষ্ট আছে কষ্ট নেবে কষ্ট ! – হেলাল হাফিজ !
*দেখি তথা এক জন, পদ নাহি তার, অমনি ‘জুতো’র খেদ ঘুচিল আমার, পরের অভাব মনে করিলে চিন্তন , নিজের অভাব ক্ষোভ রহে কতক্ষণ? – কৃষ্ণচন্দ্র মজুমদার !!
* একদা ছিল না ‘জুতো’ চরণ-যুগলে দহিল হৃদয় মম সেই ক্ষোভানলে। ধীরে ধীরে চুপি চুপি দুঃখাকুল মনে, গেলাম ভজনালয়ে ভজন কারণে! – কৃষ্ণচন্দ্র মজুমদার ।।
*আমি একা এই ব্রহ্মান্ডের, ভেতর একটি বিন্দুর মতো আমি একা ! – রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ ।।
*এতোটা নিশব্দে জেগে থাকা যায় না, তবু জেগে আছি ! আরো কতো শব্দহীন হাঁটবে তুমি, আরো কতো নিভৃত চরনে আমি কি কিছুই শুনবো না- আমি কি কিছুই জানবো না! – রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ ।
*আজ দুজনার ২টি পথ ওগো , ২টি দিকে গেছে বেঁকে ! – গৌরী প্রসন্ন মজুমদার ।।
*যত্ন করে কাঁদানোর জন্য খুব , আপন মানুষগুলোই যথেষ্ট! – হুমায়ূন আহমেদ ।। লাইফে কিছু কিছু প্রশ্ন থাকে , যার উত্তর কখনও মিলেনা, কিছু কিছু ভুল থাকে যা, শোধরানো যায়না, আর কিছু কিছু কষ্ট থাকে , যা কখনও কাউকে বলা যায়না ! – হুমায়ূন আহমেদ ।।
*আমি এমনভাবে পা ফেলি যেন , মাটির বুকেও আঘাত না লাগে। আমার তো কারুকে দুঃখ দেবার কথা নয় ! – সুনীল গঙ্গোপাধ্যায় ।।
*বোকা মানুষ গুলো হয়তো অন্যকে বিরক্ত করতে জানে। কিন্তু কখনও কাউকে ঠকাতে জানে না। – হুমায়ূন আহমেদ !! *যতদিন ভবে, না হবে না হবে, তোমার অবস্থা আমার সম। ঈষৎ হাসিবে, শুনে না শুনিবে , বুঝে না বুঝিবে, যাতনা মম | – কৃষ্ণচন্দ্র মজুমদার !!
*যারা নিজেকে নিয়ে ব্যস্ত থাকে , তারা কখনও অন্যের দুঃখ , কষ্টকে উপলদ্ধি করতে পারেনা | – রেদোয়ান মাসুদ !!
*সব কিছুকেই একটি নির্দিষ্ট সংজ্ঞায় , সংজ্ঞায়িত করা যায়, But কষ্টকে কোন নির্দিষ্ট সঙ্গায় ফেলা যায় না। কারন কষ্ট এমন ১ জিনিস যা , ব্যক্তি থেকে ব্যক্তি ভিন্ন হয় ! – রেদোয়ান মাসুদ ।।
*মানুষের কষ্ট দেখাও কষ্টের কাজ ! – হুমায়ূন আহমেদ
আরো পড়ুন  মা বাবা নিয়ে উক্তি
Bangla Quote